ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

পুতিন সম্পর্কে সবাই যা জানতে চায়  

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০৩, ২০ মার্চ ২০১৮

গুগল সার্চে সবচেয়ে বেশি খোঁজা মানুষের তালিকায় রয়েছেন রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার বিয়ে হয়েছে কি-না, বাম হাতি কি-না, কতটা ধনী এসব বিষয়ে সবাই জানতে চান।

রোববার রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে চতুর্থ বারের মতো নির্বাচিত হয়েছেন পুতিন। ফলে তিনি ২০২৪ সাল পর্যন্ত ক্ষমতায় থাকছেন। সুতরাং তার সম্পর্কে গুগলে সার্চের সংখ্যা যে আরও বাড়বে তা সন্দেহ নেই।

ভ্লাদিমির পুতিনের বিষয়ে যে বিষয়গুলো সবাই জানতে চান-

তিনি বিবাহিত কি-না

না। যতদূর জানা যায়, তিনি এখন আর বিবাহিত নন। ৩০ বছরের বিবাহিত জীবন শেষে ২০১৩ সালে তার স্ত্রী লুডমিলার সঙ্গে বিবাহ বিচ্ছেদ হয়ে গেছে।

গুজব রয়েছে যে, সাবেক জিমন্যাস্ট আর রাজনৈতিক অ্যালিনা কাবেইভার সঙ্গে তিনি প্রেম করছেন। কিন্তু এই গুজব সত্যি কি-না, তার কোন ইঙ্গিত এখনও পাওয়া যায়নি।

ভ্লাদিমির পুতিনের পুত্র আছে কি-না

না্। তবে সাধারণভাবে বিশ্বাস করা হয় যে, তার দুইটি মেয়ে রয়েছে। তাদের নাম ক্যাটেরিনা ও মারিয়া। তাদের বিষয়ে বেশি কিছু জানা যায় না। তবে রয়টার্সের একটি প্রতিবেদনে বলা হয়েছে যে, ক্যাটেরিনা ও তার স্বামী অত্যন্ত ধনী।

তিনি কি বাঁ-হাতি

না। জানুয়ারি মাসে তোলা একটি ছবি সেটা বলে না। যদি না এই কয়েক মাসে অন্যকিছু ঘটে যায়।

পুতিন কতটা ধনী

রাশিয়ার নির্বাচন কমিশনে জমা দেওয়া তথ্য অনুযায়ী, পুতিনের বাৎসরিক বেতন এক লাখ ১২ হাজার ডলার। কিন্তু দুই বছর আগে মার্কিন ট্রেজারি দফতরের কর্মকর্তারা বিবিসিকে বলেছেন, ভ্লাদিমির পুতিন একজন দুর্নীতিগ্রস্ত ব্যক্তি, যিনি তার সম্পদ অনেক বছর ধরে লুকিয়ে রেখেছেন। ২০০৭ সালের একটি সিআইএ নথিতে জানা যায়, তার ব্যক্তিগত সম্পদের পরিমাণ প্রায় ৪০ বিলিয়ন ডলার।

তিনি কি মৃত!

না। এই নির্বাচনের ফলাফল দেখেই ধারণা করা যায়, তিনি পুরো দমে জীবিত। ২০১৫ সালে তাকে ১০ দিন ধরে জনসম্মুখে দেখা না যাওয়ায় এই গুজবটিই সবচেয়ে বেশি ছড়িয়েছিল। মানুষ আরও প্রশ্ন তোলেন, তাকে কি অভ্যুত্থানের মাধ্যমে সরিয়ে দেওয়া হয়েছে? তিনি কি মারা গেছেন? তিনি কি আবার বাবা হয়েছেন? তবে কিছুদিন পরে প্রকাশ্যে এসে তিনি মন্তব্য করেন, গসিপ ছাড়া জীবনটা বোরিং।

তিনি হাসেন কি-না

আর সবার মতো ভ্লাদিমির পুতিনও একজন মানুষ। যা কিছু তাকে খুশী করে, আনন্দ দেয়, তাতে তিনি অন্য সবার মতোই হাসেন। তিনি এর মধ্যেই সেই প্রক্রিয়া খানিকটা শুরু করেছেন, যেমন ক্রাইমিয়াকে রাশিয়ার সঙ্গে সংযুক্ত করেছেন। আনুষ্ঠানিকভাবে রাশিয়ার সৈন্যরা পূর্ব ইউক্রেনে প্রবেশ করেনি। তবে রাশিয়া স্বীকার করেছে, তাদের দেশের `স্বেচ্ছাসেবীরা` বিদ্রোহীদের সহায়তা করছে।

তিনি ইংলিশ ভাষা জানেন কি-না

হ্যাঁ, তিনি খুব ভালোভাবেই ইংরেজি বলতে পারেন পুতিন।

তথ্যসূত্র: বিবিসি।

একে//এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি